সাগতম সবাইকে আমার এই ছোট্ট ব্লগটিতে


Banner 468

Friday, July 27, 2012

কিভাবে আপনি আপনের ব্লগ এ মোবাইল টেমপ্লেটে যুক্ত করবেন


ব্লগার এবং মোবাইল - আপনাদের জন্য গ্রাহ্য হবে? 

ডিফল্টরূপে, যখন কেউ আপনার ব্লগ ​​দেখে হহ্ত সেটি হোক একটি স্মার্টফোন, ট্যাবলেট বা অন্যান্য মোবাইল ডিভাইসে ব্যবহার করে, তারা কেবল চান "পূর্ণ সাইট" তারা দেখুক একটি মোবাইল ডিভাইসে দিয়ে কিন্তু তারা চায় পুরো সাইটটি দেকতে যেমনটি তারা pc মধ্যে দেখে থাকে। যদি তারা একটি পিসি ব্যবহার করত, পেজ আপ ভাল হত, কারণ মোবইলে এর ছোট পর্দায় থাকায় পুরো পেজ আপ হয় না কারণ আমাদের পেজ গুলো ছোট পর্দায় জন্য সেট আপ করা থাকে না সে ক্ষেত্রে, এই হল একটা বড় সমস্যা  উদাহরণস্বরূপ, শেষ সময় আমি দেখতে লাগলাম এই সাইটের জন্য পরিসংখ্যান কষ্টসহকারে, সেইখানে দেখা গেল বেশিরভাগ দর্শকদের মোবাইল ছিল। তাই তারা ভিসিট করত ভিসিট করত বেশি মোবইলে থেকে। যেমন গুগল map যেটি বেশিরভাগ মানুষ থেকে দেখছে। উদারন হিসাবে আরেকটি দেওয়া যেতে পারে যেমন, public-transport blog গুলোর 25% দর্শক আসে মোবাইল ভিসিটর হতে। তাহলে আপনারা ভুজতে পারছেন একটি ব্লগ কম্পিউটার এর পাশাপাশি মোবইলে দর্শকদের চাহিদা কোনো অংশে কম নয়।

কিভাবে সক্রিয় করবেন ?

আমরা জানি যে মোবইলে পর্দা যেহেতু ছোট সাইজ এর তাই সাইজ অনুসারে আপনের টেমপ্লেটে নির্বাচন করতে হবে। মোবইলে এর পর্দা ৩০০ সাইজ এর হয়ে থাকে।

কিভাবে আপনার ব্লগ মোবাইল টেমপ্লেটে যুক্ত করবেন ? 

প্রথমত email ও password দিয়ে ব্লগ এ প্রবেশ করুন।
তারপর tab থেকে টেমপ্লেটে নির্বাচন করুন যদি আপনার ব্লগ এর designe টি ডায়নামিক আকারে থাকে তাহলে আপনি চিত্রের মত মোবাইল অপশন খুঁজে পাবেন


যদি আপনার ব্লগ টি তে মোবইলে অপশন সেট আপ করা না থাকে ব্লগ এ শব্ধ গুলো আপনের ব্লগ আর মধ্য বরাবর শো করবে না। তাই নিচের চিত্রের মত করে আপনি চাইলে  মোবাইল টেম্পলেট নির্বাচন এর সময় আপনি টেমপ্লেটে এর জায়গায় yes show mobile template on mobile devices.  অপশন টি সিলেক্ট করুন তার পর save বাট্টন ক্লিক করে apply করুন 




গুরুত্তপুণ্য কিছু কথা:
  • যদি আপনি ডিফল্ট নির্বাচন করেন, তাহলে আপনার মোবাইল ফর্মা মান আপনার ডেস্কটপ ফর্মা মানের সাথে যাবে অর্থাত্ত মোবাইল পর্দায় লেখা গুলো কম্পিউটার পর্দায় মত বিদ্যমান হবে 
  • আপনি যদি কাস্টম, আপনার মোবাইল ফর্মা আপনার ডেস্কটপ থেকে টেম্পলেট রঙ ছক এবং বিভিন্ন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার জন্য এবং আপনি পরিবর্তনগুলি এই সেটিংস তোলে করতে পারবেন। 
  • এইবার আপনি যেকিছু পরিবর্তন করেছেন তা দেখার জন্য চিত্রে উল্লেখিত preview সুইত্চ তিতে ক্লিক করুন তাহলে আপনার settings টি লক্ষ্য করতে পারবেন।
Note: যেখন কিছু পরিবর্তনে আপনি আপনের টেমপ্লেট টি download করে নিবেন। এতে কখনো কোনো technical কোনো ত্রুটি হলে আপনি টেমপ্লেটে পুনরাহ upload করে সমস্যা সমাদান করতে পারবেন।

ধন্যবাদ সবাইকে 
ভালো থাকবেন সবাই

No comments:

Post a Comment