সাগতম সবাইকে আমার এই ছোট্ট ব্লগটিতে


Banner 468

Wednesday, July 25, 2012

আসছে ১০৯ ভাষায় উইন্ডোজ ৮



Microsoft প্রণোদিত windows ৭ এর পর এইবার আসছে windows ৮. windows ৭ feature পরোপুরি  ব্যবহার চলে আসলো windows ৮. সুদু আসছে না সাথে আসছে আরো অনেক গুলু feature নিয়ে।


মাইক্রোসফটের পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ৮’। আসছে আগামী ২৬ অক্টোবর। খোদ মাইক্রোসফট সূত্র এ তথ্য জানিয়েছে।




এরই মধ্যে উইন্ডোজ ইউনিটের প্রধান স্টিভেন সিনোফস্কি উইন্ডোজ ৮ বিপণন কৌশল নিয়ে সভা করেছেন। মাইক্রোসফটের কমিউনিকেশন ম্যানেজার ব্রানডন লিবল্যান্স ব্লগমাধ্যমে এ তথ্য স্বীকার করেছেন।

ব্রানডন জানান, উইন্ডোজ ৮ বিশ্বের ১০৯টি ভাষায় এবং ২৩১টি বাজারে একযোগে অবমুক্ত করা হবে। সৃষ্টির ১৭ বছরের ইতিহাসে এটি মাইক্রোসফটের সবচেয়ে বড় বিপণন কৌশল।

মাইক্রোসফট প্রধান স্টিভ বলমার জানান, উইন্ডোজ ৯৫ সংস্করণের পর থেকে একের পর এক নিত্যনতুন উদ্ভাবনা নিয়ে মাইক্রোসফট সব সময়ই এগিয়েছে। তাই উইন্ডোজ ৯৫ হচ্ছে মাইক্রোসফট উন্নয়নের প্রধান ভিত্তি।

এ পর্যন্ত উইন্ডোজ ৭ সিস্টেমের ৬৩ কোটি বৈধ (লাইসেন্স) সফটওয়্যার বিক্রি করেছে মাইক্রোসফট। এখনও বিশ্বের ডেস্কটপ ব্যবসায় আধিপত্যের সঙ্গেই বাজার দখলে রেখেছে মাইক্রোসফট।

অবশেষে মাইক্রোসফট আগামী আগষ্টের মধ্যে কম্পিউটার, ট্যাবলেট এবং স্মার্টফোনের জন্য উইন্ডোজ ৮ বাজারে ছাড়বে বলে ভোক্তাদের প্রতিশ্রুতি দিয়েছে। এর আগে সবশেষ ২০০৯ সালে উইন্ডোজ ৭ বাজারে আসে।

আগে উইন্ডোজ ফোন ৭ নিয়ে মাইক্রোসফট বাজারে এসেছিল। তবে তা বাজারে মোটেও প্রত্যাশিত সাড়া ফেলতে পারেনি। তবে ডেস্কটপ পিসিতে এখনও মাইক্রোসফটের আধিপত্য বহাল আছে। তবে কম্পিউটারে দূর্বল গতির দোষে মাইক্রোসফট এখনও দুষ্ট।

আর এ কারণে মোবাইল ফোন এবং ট্যাবলেট পিসিতে মাইক্রোসফট কোনো প্রভাবই ফেলতে পারেনি। গত ফেব্রুয়ারিতে উইন্ডোজ ভক্তদের জন্য ‘প্রিভিউ’ সংস্করণ প্রকাশ করে মাইক্রোসফট। তবে এতে সবগুলো ফিচার বৈশিষ্ট্য দৃশ্যমান করা হয়নি।

এরই মধ্যে স্টার্ট বাটনকে বিলুপ্ত করেছে মাইক্রোসফট। আর নতুন সংস্করণের অ্যাপ তালিকায় এসেছে বিং সার্চ ইঞ্জিন, নিউজ, স্পোর্টস, ইমেইল এবং ফটো অ্যাপলিকেশনের সজ্জিত দারুণ এক ত্রিমাত্রিক আবহ। এখানে পুরো পর্দাজুড়েই থাকবে বর্ণিল রঙের উপস্থিতি।

উইন্ডোজ ৮ ফিচার আবহকে আরও রঙিন, নব্যদৃষ্টি, অ্যাপ ডিজাইন এবং ব্যবহারগুণে সুসজ্জিত করতে মাইক্রোসফটের উন্নয়ক দল এখন শেষ মুহূর্তের কাজ করছে। পরীক্ষা আর চূড়ান্ত প্রস্তুতির সার্বিক মানদন্ড নিশ্চিত করেই উইন্ডোজ ৮ নিয়ে আসছে মাইক্রোসফট।

No comments:

Post a Comment